দেশের সংবাদ ::::: মে – ’১২

 

এ মাসের

উল্লেখযোগ্য

সংবাদসমূহ

 

 

এসএসসি, দাখিল ও সমমানের ফল প্রকাশ

গত ৭ মে সারাদেশের ১০টি শিক্ষা বোর্ডের এসএসসি, দাখিল ও সমমানের ফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এবার সামগ্রিক পাসের হার ৮৬ দশমিক ৩৭ শতাংশ। এবার মোট ১২ লাখ ১৯ হাজার ৮৯৪ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮২ হাজার ২১২ জন।

প্রাপ্ত ফলাফলে সিলেট শিক্ষা বোর্ডে এবার সর্বোচ্চ ৯১ দশমিক ৭৮ শতাংশ পাসের হার। সর্বনিম্ন চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ৯৬ শতাংশ। এছাড়া ঢাকা বোর্ডে ৮৫ দশমিক ৯৫, রাজশাহী বোর্ডে ৮৮ দশমিক ৩৩, কুমিল্লা বোর্ডে ৮৫ দশমিক ৬৪, বরিশাল বোর্ডে ৮৬ দশমিক ৮৬, দিনাজপুর বোর্ডে ৮৭ দশমিক ১৬, যশোর  বোর্ডে ৮৭ দশমিক ১৬ শতাংশ পাস করেছে। এছাড়া মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৪৭ শতাংশ এবং কারিগরি  বোর্ডে এ হার ৮০ দশমিক ৬৯ শতাংশ।

 

আগামী বাজেটে জেলার জন্য প্রণয়ন হচ্ছে পৃথক বাজেট

সরকার আগামী বাজেটে নতুন সংযোজন হিসাবে জেলা বাজেট প্রণয়ন করার পরিকল্পনা গ্রহণ করেছে। পরীক্ষামূলকভাবে ৫ থেকে ৭টি জেলার জন্য এ বাজেট প্রণয়ন করা হবে। আত্মনির্ভরশীলতা, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করাসহ বাজেট বাস্তবায়নের ওপর বিশেষ গুরুত্ব দেয়ার লক্ষ্যে ২০১২-১৩ অর্থবছরের মূল বাজেটের সঙ্গে জেলা বাজেট প্রণয়ন করা হবে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানায়।

বর্তমানে কেন্দ্রীয় পর্যায়ে বাজেট প্রণয়ন ও তা বাস্তবায়ন করা হচ্ছে। এ বাজেট সম্পর্কে অনেকের সুস্পষ্টভাবে কোন ধারণা থাকেনা। তাই জেলা পর্যায় থেকে পৃথকভাবে জেলা বাজেট প্রণয়ন করার একটি ধারণাপত্র ইতোমধ্যে তৈরি করা হয়েছে। চলতি অর্থবছরে জেলা বাজেটের একটি কাঠামো দাঁড় করানো হবে। যে কাঠামোর সহযোগিতায় নতুন অর্থবছরের মূল বাজেটের সঙ্গে জেলা বাজেট প্রণয়ন করার উদ্যোগ গ্রহণ করা হবে।

 

ডিসিসি নির্বাচন এ বছর হচ্ছে না

আদালতের নির্দেশনায় তিন মাস পিছিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচন। গত ১৫ এপ্রিল হাইকোর্ট এ ব্যাপারে স্থিতাদেশ দিলেও যথাসময়ে আদালতের কপি নির্বাচন কমিশনের (ইসি) হাতে পৌঁছায়নি। তাই ইসি কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। হাইকোর্টের নির্দেশনা মেনে নির্বাচন করতে হলে তাকে গুরুত্বপূর্ণ দু’টি কাজ আগে শেষ করতে হবে। প্রথমত, বিভক্ত দুই ডিসিসির সীমানা নতুন করে নির্ধারণ করতে হবে, যার দায়িত্ব হচ্ছে এলজিআরডির। দ্বিতীয়ত, দুই ডিসিসির ভোটার তালিকা হালনাগাদ করে নতুন (প্রায় ৫ লাখ) ভোটারের নাম অন্তর্ভুক্ত করতে হবে। দুটি কাজই বেশ সময় সাপেক্ষ। তাই ইসি ডিসিসি নির্বাচন নিয়ে ধীরে চলার নীতি গ্রহণ করেছে।

এরপর আসছে বর্ষাকাল, যা নির্বাচন করার উপযুক্ত সময় নয়। আবার ছাত্রছাত্রীদের কথাও ভাবতে হবে। তাদের পরীক্ষা শুরু হবে বছরের শেষে। তাই নির্বাচন এবছর হবে না বলে সংশ্লিষ্ট সূত্রে আশংকা ব্যক্ত করা হয়েছে।

 

সিটি কর্পোরেশনগুলোর রাস্তায় সৌরবাতি ব্যবহারের উদ্যোগ

দেশের সাত সিটি কর্পোরেশনের রাস্তার বাতির জন্য সৌরবিদ্যুতের ব্যবস্থা করছে সরকার। এতে করে বছরে সাশ্রয় হবে ২ কোটি ৭৮ লাখ ২০ হাজার ওয়াট বিদ্যুৎ। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় কাজ শেষ করবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের আওতায় বিদ্যুৎ বিভাগ।

প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে মোট ৩১৬ কোটি ৬০ লাখ টাকা। এর মধ্যে সরকাররের নিজস্ব তহবিলের ৬৮ কোটি ২৮ লাখ, সিটি কর্পোরেশনের নিজস্ব তহবিলের ১১ কোটি ৭৩ লাখ এবং এডিবির ঋণ ২৩৬ কোটি ৫৯ লাখ টাকা ব্যয় করা হবে।

 

ইলিয়াস আলী নিখোঁজ : সর্বত্র উদ্বেগ ও উৎকন্ঠা

১৭ এপ্রিল গভীর রাতে রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলী। তাকে গুম করা হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে বলা হয় এবং এ ঘটনায় দেশব্যাপী বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ এবং কয়েকদিন হরতাল পালন করা হয়।

এর আগেও কয়েকটি এ ধরনের ঘটনা ঘটেছে। এ নিয়ে জনমনে উৎকন্ঠার সৃষ্টি হয়েছে। রাজনৈতিক কর্মীদের ‘একের পর এক উধাও’ হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে ‘নিরপে ও স্বাধীন’ তদন্তের দাবি জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা নিউইয়র্কভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

Related posts

Leave a Comment